আজ বুধবার, ১৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ২রা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

সুধীজন পাঠাগার না.গঞ্জকে সমৃদ্ধ করেছেঃ জসিম উদ্দিন

নিজস্ব প্রতিবেদক

জেলা প্রশাসক জসীম উদ্দিন বলেছেন, ১৮৪০ সালে ইংল্যান্ডে গণগ্রন্থাগার আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু হয়। তারই ধারাবাহিকতায় বাংলাদেশে ১৮৫৪ সালে বরগুনা উদবান লাইব্রেরী নামে প্রথম লাইব্রেরী হয়। পরবর্তিতে বরিশাল যশোর রংপুরেও প্রতিষ্ঠিত হয়। নারায়ণগঞ্জে সুধীজন পাঠাগার এই আন্দোলনের বড় একটি অংশ। পাঠাগারটি হাটি পা পা করে যে অবস্থান দাঁড় করিয়েছে তা দেশের অন্যকোন জেলায় এই সমৃদ্ধিতা নেই।

বুধবার (৫ ফেব্রুয়ারি) সকালে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন ও জেলা সরকারি গণগ্রন্থাগারের আয়োজনে দিবসটি উপলক্ষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডিসি জসিম উদ্দিন বলেন, যাদের গ্রন্থাগার থাকে তারা কোন জঙ্গিবাদি কাজে জড়াতে পারে না। যারা নিয়মিত ভালো বই পড়ে তারা কখনো অসমাজিক কাজে জরিত হয় না। তারা বই পড়ার মাধ্যমে দেশে আলো ছড়িয়ে দেয়। সবাইকে বেশি করে বই পড়ার অভ্যাস তৈরি করতে হবে।

জেলা সহকারি গণগ্রন্থাগার কর্মকর্তা জহিরুল ইসলাম বলেন, আমি মনে করি প্রত্যেকটি পারিবারে পারিবারিক গ্রন্থাগার প্রয়োজন। যে সব পরিবারে নিজস্ব পারিবারিক গ্রন্থাগার আছে তাদের প্রত্যেকটি সদস্য সমাজে আলো ছড়ায়। এবারে গণগ্রন্থাগার দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল ‘পড়ব বই, গড়ব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ। দিবসটি উপলক্ষে আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুম বিল্লাহ, নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুলের সভাপতি কাশেম জামালসহ আরো অনেকে।

আরআই/এসএএইচ